২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ৮:৫৮

বেসরকারি কোম্পানি নিম্নমানের গ্যাস আমদানির চেষ্টা

হেরাত গভর্নরের মুখপাত্র বলেন, আমদানিকৃত গ্যাসের মান যাচাই করার জন্য একটি প্রতিনিধিদল নিযুক্ত করা হবে এবং নিম্নমানের হলে তা প্রত্যাখ্যান করবে।

 একটি বেসরকারি কোম্পানি আজারবাইজান থেকে নিম্নমানের গ্যাসের  টি ট্যাঙ্কার আমদানি করেছে এবং আমদানি করা গ্যাসটি হেরাত প্রদেশের তোরঘুন্ডি ক্রসিংয়ের শুল্কের মধ্যে রয়েছে।

নথিতে দেখায় যে আমদানি করা গ্যাস আফগানিস্তানের জন্য কোন প্রয়োজনীয়তার সাথে মেলে না। কর্মকর্তারা জানান, গত কয়েকদিন ধরে তোরঘুন্ডি কাস্টমসে ট্যাঙ্কারগুলো এসেছে, কিন্তু তারা এখন পর্যন্ত এটি মূল্যায়ন করেনি।

কর্মকর্তাদের মতে, বেসরকারি কোম্পানি ওমরান শুকরান যে নিম্নমানের গ্যাস আমদানি করেছে তা ব্যবহারের জন্য “বিপজ্জনক” এবং তারা দেশে এর প্রবেশ ঠেকাবে।

আমদানিকৃত গ্যাসের জন্য আফগানিস্তানের মানদণ্ডের জন্য প্রয়োজন যে এর বুটেন স্তর ৬০ থেকে ৭০ শতাংশের মধ্যে থাকা উচিত, যখন এটির গঠন ৩০-৪০ শতাংশ প্রোপেন থাকা উচিত, কিন্তু আমদানিকৃত গ্যাস থেকে একটি মানের পরীক্ষা দেখায় যে গ্যাসের ১০ শতাংশ প্রোপেন এবং কর্মকর্তাদের মতে, বুটেন শূন্য শতাংশে রয়েছে।

হেরাত গভর্নরের মুখপাত্র জেলানি ফরহাদ বলেন, “নিয়ম এবং মান কর্তৃপক্ষ সীমান্তে গ্যাস এবং জ্বালানির মূল্যায়ন করবে এবং যদি আমদানি করা জ্বালানি নিম্নমানের হয় তবে তারা তা প্রত্যাখ্যান করবে এবং যদি এটি অনুমোদিত হয় তবে দেশে প্রবেশের অনুমতিতে বাধা দেওয়া হবে।”

হেরাতের নর্মস অ্যান্ড স্ট্যান্ডার্ডস অফিসের প্রধান খাইবার মুসমির বলেন, “এখন পর্যন্ত ৬০০ টি ট্যাঙ্কারের গ্যাসের বিষয়ে আমাদের কাছে কোন তথ্য পাঠানো হয়নি।”

প্রকাশ :  সেপ্টেম্বর ১৯, ২০২১ ১০:৪৬ পূর্বাহ্ণ